Monday, March 19, 2012

আত্মবিশ্বাসী হলেও চাপ নিতে চায় না বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপের গুরুত্বপূর্ণ ম্যাচে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী হলেও জিততেই হবে এমন চাপ নিয়ে বাংলাদেশ মাঠে নামতে চায় না বলে জানিয়েছেন জহুরুল ইসলাম। মঙ্গলবারের ঐ ম্যাচের ওপর বাংলাদেশের ফাইনাল খেলা অনেকাংশে নির্ভর করছে।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রোববার অনুশীলন শেষে সংবাদ সম্মেলনে জহুরুল বলেন, “পাকিস্তানের বিপক্ষে ভালো খেলে আর ভারতকে হারিয়ে বড় দলের বিপক্ষে জেতার আত্মবিশ্বাস জন্মেছে সবার মনে। শ্রীলঙ্কা শক্তিশালী দল হলেও প্রত্যেকে নিজের দায়িত্ব ঠিকভাবে পালন করলে তাদের বিপক্ষেও ভালো করা সম্ভব।”


“আমরা কেউ ভাবছি না যে জিততেই হবে, এভাবে ভাবলে বাড়তি চাপ চলে আসে। আমরা নিজেদের খেলা নিয়েই ভাবছি। উপরের সারির ব্যাটসম্যানদের কাছ থেকে একটা ভালো শুরু, মাঝসারির ব্যাটসম্যানদের দায়িত্বশীল ব্যাটিং আর বোলাররা সঠিক লাইন-লেন্থে বল করতে পারলে ইতিবাচক ফলাফল সম্ভব,” যোগ করেন তিনি।


ভালো খেলার ধারাবাহিকতা ধরে রাখার ব্যাপারে আত্মবিশ্বাসী জহুরুল। তিনি বলেন, “অনেক সময় আমরা ধারাবাহিকতা ধরে রাখতে পারিনি। তবে, এবার সেই পরিস্থিতি থেকে উত্তরণের ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।”


“নিজেদের সামর্থ্য সম্পর্কে আমাদের স্পষ্ট ধারণা রয়েছে। তাদের বোলারদের বিপক্ষে আমাদের সুনির্দিষ্ট পরিকল্পনাও রয়েছে। তারপরও কোনো লক্ষ্য নিয়ে আমরা ব্যাট করতে চাই না। সেক্ষেত্রে আগে-ভাগেই উইকেট হারিয়ে বিপদে পড়ে যেতে পারি। উইকেট দেখে এগুনোর চেষ্টা করবো। হাতে উইকেট থাকলে শেষ দিকে দ্রুত রান করে বড় স্কোর দাঁড় করানোই লক্ষ্য থাকবে,” যোগ করেন তিনি।


ভারতের বিপক্ষে নিজের প্রথম ওয়ানডেতে অর্ধশতক আদায়ের পরও নিজের ব্যাটিং নিয়ে খুব একটা সন্তুষ্ট নন জহুরুল। তিনি বলেন, “ভালোভাবে শুরু করলেও দুই ইনিংসের কোনোটিকেই বড় করতে পারিনি।”


“প্রতিদিন ৫/৬ জন ব্যাটসম্যান ভাল করবে না। তাই উইকেটে থিতু হতে পারলে শেষ করে আসা উচিৎ। আমাদের কেউ ৫০ রান করলে তার উচিৎ হবে সেটাকে ১০০ রানে টেনে নিয়ে যাওয়ার চেষ্টা করা। সেক্ষেত্রে বাকিদের জন্য কাজ অনেক সহজ হয়ে যাবে,” যোগ করেন জহুরুল।


ডান কাঁধের চোটের কারণে পেসার শফিউল ইসলামের অনুপস্থিতির পরেও শ্রীলঙ্কার বিপক্ষে ২৫০ রান নিয়ে লড়াই করা সম্ভব বলে মনে করেন জহুরুল।


তিনি বলেন, “এটা আমাদের নিজেদের মাঠ। তাই আমাদের চেয়ে ভালো করে এই উইকেট কেউ চেনে না। আমাদের বোলিং আক্রমণও বেশ শক্তিশালী। আড়াইশ রান করতে পারলে শ্রীলঙ্কাকে হারানো সম্ভব।”


এশিয়া কাপের এবারের আসরে এখন পর্যন্ত জয়ের দেখা পায়নি চারবারের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার। এবার তাদের খালি হাতেই দেশে ফেরাতে চান জহুরুল। তিনি বলেন, “অস্ট্রেলিয়ায় ভিন্ন পরিবেশে খেলে এসেছে এখানে মানিয়ে নিতে পারেনি শ্রীলঙ্কা। তাছাড়া চোটের কারণে অ্যাঞ্জেলো ম্যাথুস ও থিসারা পেরেরাকে হারানোয় তারা বেশ ক্ষতিগ্রস্থ হয়েছে।”


“উপরের সারির ব্যাটসম্যানদের ওপর শ্রীলঙ্কা বেশ নির্ভরশীল। শুরুতে ভালো বোলিং করে দ্রুত কয়েকটি উইকেট তুলে নিতে পারলে তাদের কম রানেই বেঁধে ফেলা সম্ভব,” যোগ করেন তিনি।


No comments:

Post a Comment